Advertisement

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম | Birthday Certificate Check

হ্যালো বন্ধুরা আমি আজকে আপনাদের জানাবো কিভাবে আপনারা অনলাইন থেকে জন্ম নিবন্ধনের কপি বের করবেন। আগে একটা সময় ছিল যখন আমাদের ইউনিয়ন অফিসে গিয়ে আমাদের জন্ম নিবন্ধন সনদ তুলে আনতে হতো। কিন্তু বর্তমানে ডিজিটাল সময় এখন আর ইউনিয়ন অফিসে গিয়ে জন্ম নিবন্ধন আনতে হয় না।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

 

আপনারা এখন ঘরে বসেই অনলাইন থেকে আপনার জন্ম নিবন্ধন বের করতে পারবেন। শুধু জন্ম নিবন্ধন বের করা নয় এখন অনলাইনে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করা যায়। আমি আজকের এই পোস্টে আলোচনা করব কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করা যায় ও অনলাইন থেকে তা ডাউনলোড করা যায়।

জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

যারা আজ থেকে ৫/৬ বছর আগে জন্ম নিবন্ধন তৈরি করেছেন তাদের জন্ম নিবন্ধনের নাম্বার সংখ্যা ১৬ টি। কিন্তু বর্তমানে জন্মনিবন্ধনের ডিজিট ১৭টি। কারণ বর্তমানে অনেক পরিমান জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে যার কারণে একটি সংখ্যা বাড়ানো হয়েছে তো যাদের জন্ম নিবন্ধন সংখ্যা নাম্বার 16 টি তারা তাদের জন্ম নিবন্ধন এর নাম্বারের আগে একটি ০ বসিয়ে দিবেন। এতে করে আপনাদেরও জন্ম নিবন্ধনের নাম্বার ডিজিট ১৭টি হয়ে যাবে।

আরো পড়ুন..
সিম রেজিস্ট্রেশন পরিবর্তন করার নিয়ম | সিমের মালিকানা পরিবর্তন করার নিয়ম

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

জন্ম নিবন্ধন যাচাই করার জন্য সর্বপ্রথম আপনাকে everify.bdris.gov.bd এই ওয়েবসাইটে চলে যেতে হবে আপনার মূল্যবান জন্ম নিবন্ধন বের করার জন্য আপনাকে নিচের তিনটি ধাপ পূরণ করতে হবে।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

প্রথম : সর্বপ্রথম আপনাকে আপনার জন্ম নিবন্ধনের ১৭ ডিজিটের নাম্বারটি দিতে হবে।

দ্বিতীয়: দ্বিতীয় ধাপে আপনাকে আপনার জন্ম তারিখটি দিতে হবে। প্রথমে আপনার জন্ম সাল দিবেন তারপর আপনার জন্ম মাস দিবেন তারপর আপনার জন্ম তারিখটি দিবেন।

তৃতীয়:  এই ধাপে আপনাকে হিউম্যান ভেরিফিকেশন ক্যাপচা পূরণ করতে হবে। এটি মূলত হলো আপনি মানুষ কিনা তা যাচাই করবে। এর জন্য আপনাকে একটি গাণিতিক সমস্যা বা ক্যাপচা সমাধান করতে হবে। এরপর আপনি সার্চ বাটনে ক্লিক করলে একটু অপেক্ষা করতে হবে এবং আপনার জন্ম নিবন্ধন চলে আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *